Thursday, October 7, 2010

Tomar khoze-2

তোমার খোঁজে-২
নাসিম রানা মাসুদ

এতদিন কোথায় ছিলে?
খূঁজেছি তোমাকে-
বৈশাখের ঝড়ো তান্ডবে,
বর্ষার বৃষ্টির আর্তনাদে,
থৈ থৈ খালবিলে,
আলপনার জলে,
মাঘের হাড় কাপানোর জাড়ে,
কুঠিরের কোনে,
পায়নি তোমার খোজঁ,
হঠাৎ কোথেকে এসে
দোলা দিলে প্রানে,
বলতো এতদিন কোথায় ছিলে!

কোথায় ছিলে?
আমার কল্পিত ধ্যানে,
অভিলাষী মনে?
আমি তো খুজেছি তোমাকে
কল্পনা থেকে-
বহুপথ পাড়ি দিয়ে ধুধু স্বপ্নে,
যদি তোমার খোঁজ মিলে
মেলেনি তোমার খোজঁ
হঠাৎ কোথেকে এসে
হৃদয় দিলে খুলে,
বলতো এতদিন কোথায় ছিলে!



কোথায় ছিলে?
হৃদয় গহিনে, আমার জিগরে,
ব্যাকুল প্রানে?
আমি তো খুজেছি তোমাকে
হৃদির ক্রন্দনে,
ব্যাকুল চাওয়া
আর আগমনী স্বপ্নে;
যদি তোমার খোজঁ মিলে
পায়নি তোমার খোজ,
হঠাৎ কোথকে এসে
বসলে হৃদয় জুড়ে,
বল তো আমায়
ঠিক এতদিন কোথায় ছিলে!

কোথায় ছিলে?
আমার মন খাচায়
হৃদপিন্ডের স্থলপিন্ডের মাঝে
আমি তো খুঁজেছি তোমাকে
বক্ষরাজার মাঝে
ব্যকুর জিগরে স্থলকনিকায়
যদি তোমার খোজঁ মিলে
মেলেনি তোমার খোজঁ
হঠাৎ কোথাকে এসে
জড়ালে ভালবেসে
বল তো আমায়
ঠিক এতদিন কোথায় ছিলে!



কোথায় ছিলে?
নয়নের কোনে,
কর্ণিয়া হতে রেটিনার মুক্তবনে,
আমি তো খুজেঁছি তোমাকে
দূর হতে আরও দূরে,
নয়নের দৃস্টিলোকে,
ব্যথিত কান্নার অশ্রুতে,
যদি তোমার খোঁজ মিলে
মেলেনি তোমার খোজঁ,
হঠাৎ কোথেকে এসে
জড়ালে ভালবেসে,
বল তো আহা! বলনা আমায়
এতদিন কোথায় ছিলে!




No comments:

Post a Comment